1. muldhara71@gmail.com : muldhara.net : muldhara.net muldhara.net
  2. editor@muldhara.net : muldhara.net : Muldhara Daily
০৩:৪৭ অপরাহ্ন, রবিবার, ২৪ জানুয়ারী ২০২১ ইং

ফ্রান্সে আইন পাশ, টার্গেট ‘চরমপন্থা’

মূলধারা ডেস্ক
  • হালনাগাদ: বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

সম্প্রতি ফ্রান্সে চরমপন্থীদের বেশ কয়েকটি হামলার পর ইসলামের উগ্রতাকে দমন করতে একটি বিল পাস করেছে ফরাসি মন্ত্রিসভা।

ধর্মনিরপেক্ষ মূল্যবোধ রক্ষায় দীর্ঘ দিন ধরে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জোর প্রচেষ্টার পর আসা খসড়া এই আইনটিতে হোম-স্কুলিংয়ের নিয়ম কানুন এবং হেট স্পিচ বা জাতিবিদ্বেষপূর্ণ মন্তব্য রুখতে কঠোরতা আরোপ করবে।

ফ্রান্সে এবং এর বাইরে অনেক সমালোচক তার সরকারকে দুষছেন যে ধর্মকে টার্গেট করতেই এই আইন ব্যবহার করা হবে।

কিন্তু প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসতেক্স এটিকে “সুরক্ষা আইন” বলে অভিহিত করেছেন যা মুসলিমদেরকে উগ্রতার হাত থেকে মুক্তি দেবে বলে মনে করেন। তিনি জোর দিয়ে বলেন যে, এটি “ধর্মের বিরুদ্ধে বা বিশেষ করে মুসলিমদের ধর্মের বিরুদ্ধে” ব্যবহারের জন্য তৈরি করা হয়নি।

‘প্রজাতন্ত্রের মূলনীতির সমর্থনে’ এই আইনটি অনলাইনে হেট স্পিচ বা জাতিবিদ্বেষপূর্ণ মন্তব্য ঠেকাতে বিধি-নিষেধ আরোপ করবে এবং খারাপ উদ্দেশ্যে ব্যবহার জন্য অন্য মানুষের ব্যক্তিগত তথ্য জানাতে ইন্টারনেটের ব্যবহার নিষিদ্ধ করবে।

গত অক্টোবরে শিক্ষক স্যামুয়েল প্যাটিকে শিরোচ্ছেদের প্রতিক্রিয়া হিসেবে এই আইনকে দেখা হচ্ছে। ইসলামের নবীর কার্টুন শিক্ষার্থীদের দেখানোর কারণে এক হামলাকারীর হাতে নিহত হয়েছিলেন ৪৭ বছর বয়সী প্যাটি।

খসড়া আইনটি এতোদিন বিবেচনাধীন ছিল। কিন্তু কথিত ইসলামপন্থীদের সাম্প্রতিক হামলা এটিকে আবারো এটিকে এজেন্ডা হিসেবে উত্থাপিত হওয়ার পেছনে কাজ করেছে।

ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলিম জনগণের বসবাস, যা ইউরোপের মধ্যে সবচেয়ে বড় মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়।

বেশ কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে কঠোর সমালোচনার মুখে পড়েছেন মি. ম্যাক্রোঁ।

তুরস্কের সাথে সম্পর্কে এরইমধ্যে চির ধরেছে এবং প্রেসিডেন্ট রেচেপ তাইয়্যেপ এরদোয়ান এই প্রস্তাবনাকে “খোলা উস্কানি” এবং মি. ম্যাক্রোঁকে “মানসিকভাবে অসুস্থ” বলে মন্তব্য করার পর তা আরো খারাপ হয়েছে।

পাকিস্তান, বাংলাদেশ এবং লেবাননে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কুটনীতিক স্যাম ব্রাউনব্যাকও এর সমালোচনা করে বলেছেন: “যখন আপনি কঠোরহস্ত হবেন তখন পরিস্থিতি আরো খারাপ হতে পারে।”

খোদ ফ্রান্সেও কিছু বামপন্থী রাজনীতিবিদরা এই প্রস্তাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন যে এই প্রস্তাবনা মুসলিমদের জন্য অসম্মানজনক হতে পারে।

মূলধারায় সম্পৃক্ত হোন

সংশ্লিষ্ট আরো খবর...

মূলধারা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Theme Developed BY ThemesBazar.Com
themesbazarmuldhara84

লাল-সবুজের বাংলায় ‘মূলধারা’য় স্বাগতম

লাল-সবুজের বাংলায় ‘মূলধারা’য় আপনাকে স্বাগতম। মূলধারা- সবার কথা বলে। পরীক্ষামূলক সম্প্রচার চলছে। E-Mail: muldhara71@gmail.com

মূলধারা-সবার কথা বলে

লাল-সবুজের বাংলায় ‘মূলধারা’য় আপনাকে স্বাগতম। মূলধারা- সবার কথা বলে। পরীক্ষামূলক সম্প্রচার চলছে। E-Mail: muldhara71@gmail.com